মঙ্গলবার, ২২ অক্টোবর ২০২৪, ০৬:২৭ অপরাহ্ন
শিরোনামঃ
অফিসে দীর্ঘক্ষণ বসে কাজ করছেন ! জেনে নিন ক্ষতি কতটা ! সব হাসপাতালে চিকিৎসকদের কর্মবিরতি ঘোষণা চিকিৎসকদের কর্মবিরতি, জরুরি বিভাগসহ সব সেবা বন্ধ ঢামেকে চিকিৎসা সেবায় অবহেলা করলেই আইনানুগ ব্যবস্থা -স্বাস্থ্য সেবা বিভাগ স্বাস্থ্যের ভারপ্রাপ্ত মহাপরিচালক অধ্যাপক রোবেদ আমিন ছড়িয়ে পড়ছে এমপক্স ভাইরাস, বিশ্বব্যাপী জরুরি অবস্থা ডব্লিওএইচওর ঢাকা মেডিকেলে ছাত্র রাজনীতি নিষিদ্ধ ! পঞ্চগড়ে আন্তর্জাতিক মানের সুপার-স্পেশালিটি হেলথ-কেয়ার “নর্থ পয়েন্ট মেডিকেল কলেজ এবং হাসপাতাল-এনপিএমসিএইচ” বাজারে ৬৫ হাজার টাকার ‘ভুয়া’ ক্যান্সার ইনজেকশন দেশে প্রাপ্তবয়স্কদের মধ্যে শতকরা ২৫ ভাগ মানুষ উচ্চ রক্তচাপে ভুগে

কিডনি চিকিৎসায় পেরিটোনিয়াল ডায়ালাইসিস পদ্ধতি চালু করতে প্রয়োজন সরকারের সহায়তা

রবিবার ঢাকায় একটি বৈজ্ঞানিক সেমিনারে চিকিৎসকরা পেরিটোনিয়াল ডায়ালাইসিস পদ্ধতি জনপ্রিয় করার জন্য সরকারের নীতিগত সহায়তা বাড়ানোর প্রয়োজনীয়তার উপর জোর দিয়েছিলেন যা সারা দেশে কিডনি রোগ চিকিৎসায় উল্লেখযোগ্যভাবে অবদান রাখতে পারে।

ঢাকা ক্লাবের শামসন এইচ চৌধুরী সেন্টারে কন্টিনিউয়াস অ্যাম্বুল্যাটরি পেরিটোনিয়াল ডায়ালাইসিস বিষয়ে নবগঠিত বাংলাদেশ সোসাইটি ফর পেরিটোনাল ডায়ালাইসিসের ১ম কনভেনশন ও বৈজ্ঞানিক সেমিনারে এ মন্তব্য করা হয়।

সেমিনারে বক্তারা বলেন, দীর্ঘস্থায়ী কিডনি রোগ দেশের সমগ্র প্রাপ্তবয়স্ক জনসংখ্যার ১৬-১৮ শতাংশকে প্রভাবিত করে এবং প্রতি বছর প্রায় ৪০,০০০ রোগী শেষ পর্যায়ে কিডনি রোগে আক্রান্ত হয়। বিশেষজ্ঞরা পর্যবেক্ষণ করেছেন যে বিশ্বব্যাপী দীর্ঘস্থায়ী কিডনি রোগের প্রকোপ বাড়ছে এবং এটি এমন একটি সমস্যা যা জরুরি মনোযোগের প্রয়োজন।

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের উপাচার্য কামরুল হাসান খান এবং তিনি বলেন, অনেক উন্নয়নশীল দেশে এই রোগটি একটি গুরুতর জনস্বাস্থ্য সমস্যা হিসেবে আবির্ভূত হচ্ছে বাংলাদেশসহ বিশ্বের অন্যান্য দেশগুলোতেও । কিডনির জটিলতাকে নীরব ঘাতক হিসেবে উল্লেখ করে তিনি বলেন, দেশের প্রত্যন্ত অঞ্চলে বসবাসকারী মানুষ এ ধরনের জটিল রোগের চিকিৎসার বাইরে থেকে যাচ্ছে।

অধ্যাপক হারুন উর রশিদ বলেন, পেরিটোনিয়াল ডায়ালাইসিস সহজলভ্য করতে সমস্যাটি প্রযুক্তিগত নয়, আর্থিক। ‘কিডনি ফাউন্ডেশন’ ছয় বছর আগে পেরিটোনিয়াল ডায়ালাইসিস শুরু করে। তারপরও আমি মনে করি ট্রান্সপ্লান্ট প্রথম পছন্দ এবং ডায়ালাইসিস দ্বিতীয় পছন্দ,’ অধ্যাপক রশিদ যোগ করেন।

তিনি আরও উল্লেখ করেন যে, জাতীয় পর্যায়ে কন্টিনিউয়াস অ্যাম্বুলেটরি পেরিটোনিয়াল ডায়ালাইসিসের পরিপ্রেক্ষিতে সাফল্য অর্জন করা সত্যিই কঠিন ছিল, তাই সহজ প্রাপ্যতা নিশ্চিত করতে এবং জনগণকে সচেতন করার জন্য সরকারকে ব্যবস্থা নিতে হবে।

বাংলাদেশ সোসাইটি ফর পেরিটোনিয়াল ডায়ালাইসিসের (বিএসপিডি) সভাপতি অধ্যাপক এম এ সামাদ সেমিনারে সভাপতিত্ব করেন যেখানে তিনি পেরিটোনিয়াল ডায়ালাইসিসের উপর একটি বৈজ্ঞানিক প্রবন্ধ উপস্থাপন করেন।

দিনব্যাপী কর্মশালায় দেড় শতাধিক তরুণ চিকিৎসক সরাসরি অংশগ্রহণ করেন

বিএসপিডি দুই দিনের সেমিনারের আয়োজন করে যেখানে তরুণ নেফ্রোলজিস্ট পেরিটোনিয়াল ডায়ালাইসিস সম্পর্কে গুরুত্বপূর্ণ ব্যবহারিক জ্ঞান শিখতে পারে।

বক্তারা আশা প্রকাশ করেন যে বৈজ্ঞানিক কর্মসূচি নেফ্রোলজিস্টদের জ্ঞানকে সমৃদ্ধ করবে এবং বাংলাদেশকে পেরিটোনিয়াল ডায়ালাইসিস চিকিৎসায় সফল দেশ হিসেবে প্রথম দেশ হিসেবে গড়ে তোলার উদ্যোগ নিতে তাদের ইতিবাচকভাবে অনুপ্রাণিত করবে।

এর আগে শনিবার বারডেম মিলনায়তনে দুই-দিনের সেমিনারের প্রথম দিনে হাতেকলমে প্রশিক্ষণের জন্য দিনব্যাপী কর্মশালায় দেড় শতাধিক তরুণ চিকিৎসক সরাসরি অংশগ্রহণ করেন।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *


ফেসবুক পেজ ফলো করুন

Categories