মঙ্গলবার, ২২ অক্টোবর ২০২৪, ০৯:২৫ অপরাহ্ন
শিরোনামঃ
অফিসে দীর্ঘক্ষণ বসে কাজ করছেন ! জেনে নিন ক্ষতি কতটা ! সব হাসপাতালে চিকিৎসকদের কর্মবিরতি ঘোষণা চিকিৎসকদের কর্মবিরতি, জরুরি বিভাগসহ সব সেবা বন্ধ ঢামেকে চিকিৎসা সেবায় অবহেলা করলেই আইনানুগ ব্যবস্থা -স্বাস্থ্য সেবা বিভাগ স্বাস্থ্যের ভারপ্রাপ্ত মহাপরিচালক অধ্যাপক রোবেদ আমিন ছড়িয়ে পড়ছে এমপক্স ভাইরাস, বিশ্বব্যাপী জরুরি অবস্থা ডব্লিওএইচওর ঢাকা মেডিকেলে ছাত্র রাজনীতি নিষিদ্ধ ! পঞ্চগড়ে আন্তর্জাতিক মানের সুপার-স্পেশালিটি হেলথ-কেয়ার “নর্থ পয়েন্ট মেডিকেল কলেজ এবং হাসপাতাল-এনপিএমসিএইচ” বাজারে ৬৫ হাজার টাকার ‘ভুয়া’ ক্যান্সার ইনজেকশন দেশে প্রাপ্তবয়স্কদের মধ্যে শতকরা ২৫ ভাগ মানুষ উচ্চ রক্তচাপে ভুগে

Nobel Prize 2022: চিকিৎসাবিজ্ঞানে নোবেল পুরস্কার পেয়েছিল সুইডেনের সভান্তে পাবো

Nobel Prize 2022: ২০২২ চিকিৎসাবিজ্ঞানে অবদানের জন্য এ বছরের নোবেল পুরস্কার পেলেন সুইডিস বিজ্ঞানী সভান্তে পাবো। নোবেল কমিটি গতকাল সোমবার এ ঘোষণা দিয়েছে।

নোবেল কমিটির ওয়েবসাইটে বলা হয়েছে, ২০২২ সালে চিকিৎসাবিজ্ঞান ও শারীরতত্ত্বে নোবেল পুরস্কার পেলেন সুইডেনের জিনবিজ্ঞানী এই সভান্তে পাবো। বিলুপ্ত হোমিনিনসের জিনোম এবং মানবজাতির বিবর্তন বিষয়ে গবেষণার জন্য এই পুরস্কার দেওয়া হয়েছে তাঁকে। পাবোর জন্ম সুইডেনে। আজকের মানব প্রজাতির বিলুপ্ত পূর্বসূরি ছিল নিয়ানডারথাল। সেই নিয়ানডারথালের জিনোম পরীক্ষা করেছেন পাবো। বর্তমান মানব প্রজাতির আর এক পূর্বসূরি হোমিনিন নিয়েও গবেষণা করেছেন তিনি। গবেষণায় তিনি জানতে পেরেছেন, ওই বিলুপ্ত প্রজাতি থেকে জিন ট্রান্সফার হয়েছে বর্তমান মানব প্রজাতির শরীরে!

পৃথিবী থেকে বিলুপ্ত নিয়ানডার্থাল মানব

চিকিৎসা বিশ্বে সবচেয়ে সম্মানজনক এ পুরস্কারের অর্থমূল্য ১০ মিলিয়ন সুইডিস ক্রাউন্স বা ৯ লাখ ৩৫৭ ডলার। আর বাংলাদেশি টাকায় এর পরিমাণ প্রায় ৯০ কোটি ৮ লাখ ৩২ হাজার টাকা।

ডিনামাইটের আবিষ্কারক ও সুইডিন ধনী ব্যবসায়ী আলফ্রেড নোবেলের ইচ্ছায় ১৯০১ সাল থেকে বিজ্ঞান, সাহিত্য ও শান্তিতে এ পুরস্কার দেয়া হয়ে আসছে। পরে এতে যুক্ত করা হয়েছে অর্থনৈতিক ক্ষেত্রকেও।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *


ফেসবুক পেজ ফলো করুন

Categories