শুক্রবার, ১৮ অক্টোবর ২০২৪, ০৭:১৮ অপরাহ্ন
শিরোনামঃ
অফিসে দীর্ঘক্ষণ বসে কাজ করছেন ! জেনে নিন ক্ষতি কতটা ! সব হাসপাতালে চিকিৎসকদের কর্মবিরতি ঘোষণা চিকিৎসকদের কর্মবিরতি, জরুরি বিভাগসহ সব সেবা বন্ধ ঢামেকে চিকিৎসা সেবায় অবহেলা করলেই আইনানুগ ব্যবস্থা -স্বাস্থ্য সেবা বিভাগ স্বাস্থ্যের ভারপ্রাপ্ত মহাপরিচালক অধ্যাপক রোবেদ আমিন ছড়িয়ে পড়ছে এমপক্স ভাইরাস, বিশ্বব্যাপী জরুরি অবস্থা ডব্লিওএইচওর ঢাকা মেডিকেলে ছাত্র রাজনীতি নিষিদ্ধ ! পঞ্চগড়ে আন্তর্জাতিক মানের সুপার-স্পেশালিটি হেলথ-কেয়ার “নর্থ পয়েন্ট মেডিকেল কলেজ এবং হাসপাতাল-এনপিএমসিএইচ” বাজারে ৬৫ হাজার টাকার ‘ভুয়া’ ক্যান্সার ইনজেকশন দেশে প্রাপ্তবয়স্কদের মধ্যে শতকরা ২৫ ভাগ মানুষ উচ্চ রক্তচাপে ভুগে

পঞ্চগড়ে আন্তর্জাতিক মানের সুপার-স্পেশালিটি হেলথ-কেয়ার “নর্থ পয়েন্ট মেডিকেল কলেজ এবং হাসপাতাল-এনপিএমসিএইচ”

পঞ্চগড় অবস্থিত আন্তর্জাতিক মানের সুপার-স্পেশালিটি কেয়ার হাসপাতাল হতে যাচ্ছে যেখানে বাংলাদেশের উত্তরাঞ্চলে একটি মেডিকেল কলেজ সহ একটি আন্তর্জাতিক মানের হাসপাতাavroল প্রতিষ্ঠার নর্থ পয়েন্ট মেডিকেল কলেজ এবং হাসপাতাল-এনপিএমসিএইচ ।

বাংলাদেশে স্বাস্থ্যসেবা

বাংলাদেশ গত ৫১ বছরে স্বাস্থ্যসেবার ফলাফলে উল্লেখযোগ্য উন্নতি করেছে। স্বাস্থ্য অবকাঠামো উল্লেখযোগ্যভাবে উন্নত হয়েছে। মেডিকেল কলেজ, মেডিকেল বিশ্ববিদ্যালয়, প্রাইভেট মেডিকেল কলেজ, প্রাইভেট হাসপাতাল, প্রাইভেট ক্লিনিক, জেলা হাসপাতাল, গ্রামীণ স্বাস্থ্যকেন্দ্র এবং কমিউনিটি ক্লিনিক আধুনিক সুযোগ-সুবিধা সহ সংখ্যায় বৃদ্ধি এবং মান উন্নত করা হচ্ছে। আয়ুষ্কাল এবং টিকাদান কভারেজের মতো মূল সূচকগুলিও উন্নত হয়েছে। এটা খুবই উৎসাহজনক যে শিশুমৃত্যু, মাতৃমৃত্যু এবং প্রজনন হারও উল্লেখযোগ্যভাবে হ্রাস পেয়েছে। স্বাস্থ্যসেবার জন্য শিক্ষাদান ও প্রশিক্ষণ প্রতিষ্ঠান বাড়ছে, এবং সাম্প্রতিক বছরগুলিতে এই শিক্ষা/প্রশিক্ষণ সুবিধাগুলিতে আসন সংখ্যা বৃদ্ধি পেয়েছে।

বাংলাদেশে স্বাস্থ্যসেবা পরিষেবাগুলি সাধারণত তিনটি প্রধান পক্ষ, সরকারী, বেসরকারি সংস্থা (এনজিও) এবং বেসরকারি খাত দ্বারা সরবরাহ করা হয়। এছাড়াও, সরকার এবং এনজিও-কে তাদের সহায়তার মাধ্যমে স্বাস্থ্য বিধানে জড়িত বেশ কয়েকটি দ্বিপাক্ষিক এবং আন্তর্জাতিক সংস্থা রয়েছে। স্বাস্থ্য খাতে বৃহত্তম পরিষেবা প্রদানকারী হল সরকার, এবং স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয় (MOHFW) সমগ্র জনগণের স্বাস্থ্যসেবা প্রদানের জন্য দায়ী প্রধান সরকারি কর্তৃপক্ষ। স্বাস্থ্য বুলেটিন 2019 অনুযায়ী; প্রতি নিবন্ধিত চিকিত্সকের জনসংখ্যা: 1,487, প্রতি 10,000 জনসংখ্যায় নিবন্ধিত চিকিৎসকের সংখ্যা: 6.73, প্রতি 10,000 জনসংখ্যার জন্য DGHS-এর অধীনে কর্মরত ডাক্তারের সংখ্যা: 1.55 এবং নিবন্ধিত বেসরকারি হাসপাতাল সহ DGHS দ্বারা পরিচালিত মোট সুবিধার সংখ্যা: 7,579।

বাংলাদেশে প্রাইভেট হেলথ কেয়ার

তৃতীয় স্তরের সরকারি ও বেসরকারি হাসপাতালের অধিকাংশ সুবিধা রাজধানীতে অবস্থিত, যার মধ্যে স্নাতকোত্তর হাসপাতাল, মেডিকেল কলেজ হাসপাতাল এবং বিশেষায়িত হাসপাতাল রয়েছে। এই সুবিধাগুলি ইন-পেশেন্ট এবং বহিরাগত রোগীদের জন্য অত্যন্ত বিশেষায়িত পরিষেবা, পরীক্ষাগার এবং ডায়াগনস্টিক পরিষেবা এবং অন্যান্য বিভিন্ন ধরণের প্রশিক্ষণ এবং শিক্ষাগত সুবিধা প্রদান করে। স্বাস্থ্য বুলেটিন 2019 অনুসারে, দেশে মোট 5,321টি বেসরকারি হাসপাতাল ও ক্লিনিক পাওয়া যায় এবং DGHS দ্বারা নিবন্ধিত বেসরকারি হাসপাতালে মোট হাসপাতালের শয্যার সংখ্যা 91,537। যাইহোক, পেরিফেরি স্বাস্থ্যসেবা ছোট বেসরকারি হাসপাতাল বা ক্লিনিক দ্বারা চালিত হয়। বেশিরভাগ পেরিফেরি বেসরকারী হাসপাতাল বা ক্লিনিকগুলি ছোট আকারের অস্ত্রোপচার এবং জটিল যত্ন সুবিধা সহ ওষুধ এবং অন্যান্য সহযোগী পরিষেবা প্রদান করছে। পঞ্চগড়, ঠাকুরগাঁও, লালমনিরহাট, কুড়িগ্রাম, রংপুর ও দিনাজপুরের বাসিন্দাদের জন্য বেসরকারি খাতে তেমন ভালো স্বাস্থ্যসেবা নেই। এসব এলাকার অনেক রোগীর ঢাকায় না এসে আরও চিকিৎসার জন্য ভারতে যাওয়ার প্রবণতা রয়েছে। বাংলাদেশের উত্তরাঞ্চলের জন্য একটি সুসজ্জিত তৃতীয় স্তরের বেসরকারি স্বাস্থ্যসেবা প্রতিষ্ঠান অপরিহার্য।

নর্থ পয়েন্ট মেডিকেল কলেজ এবং হাসপাতাল-এনপিএমসিএইচ (প্রস্তাবিত)

হাসপাতাল কমপ্লেক্স

একটি উদীয়মান ব্যবসায়ী গ্রুপ পঞ্চগড় সদর, পঞ্চগড় অবস্থিত বাংলাদেশের উত্তরাঞ্চলে একটি মেডিকেল কলেজ সহ একটি আন্তর্জাতিক মানের হাসপাতাল প্রতিষ্ঠার সুযোগ পেয়েছে। নর্থ পয়েন্ট মেডিকেল কলেজ ও হাসপাতাল (NPMCH) এর লক্ষ্য বাংলাদেশের জনগণের কাছে আন্তর্জাতিক মানের উন্নত তৃতীয় স্তরের চিকিৎসা সেবা প্রদান করা। এনপিএমসিএইচ আন্তর্জাতিক মানের সুপার-স্পেশালিটি কেয়ার হাসপাতাল হতে যাচ্ছে যেখানে আন্তর্জাতিক স্বাস্থ্যসেবা অংশীদারদের সহযোগিতায় দেশের উত্তরাঞ্চলে পরিচালিত একটি মেডিকেল কলেজ রয়েছে। অত্যন্ত দক্ষ স্বাস্থ্যসেবা পেশাদারদের দ্বারা সমর্থিত অত্যাধুনিক প্রযুক্তি সহ এটি 1000 শয্যার হাসপাতাল হতে চলেছে। প্রকল্পের প্রথম ধাপে হাসপাতাল এবং দ্বিতীয় ধাপে মেডিকেল কলেজ চালু হবে। NPMCH সেই অঞ্চলে নিয়মিত করা হয় না এমন সমস্ত জটিল সার্জারি এবং কিডনি, লিভার, ফুসফুস এবং হার্টের মতো অঙ্গ প্রতিস্থাপনের সার্জারি এবং বাংলাদেশ সরকারের নির্দেশিকা অনুসারে প্রতিস্থাপন সার্জারি শুরু করার পরিকল্পনা করেছে।

এটির উদ্দেশ্য যে হাসপাতালটি এমন গার্হস্থ্য রোগীদের লক্ষ্য করবে যারা বর্তমানে উন্নতমানের ক্লিনিকাল পরিষেবা, আতিথেয়তা এবং স্বাচ্ছন্দ্যের চমৎকার মাত্রার সমন্বয়ের মাধ্যমে চিকিৎসার জন্য ঢাকা বা অন্যান্য শহর এবং বিদেশে ভ্রমণ করছে। এটি সর্বোত্তম স্বাস্থ্যসেবা পরিষেবা দেওয়ার জন্য ভারতের উত্তর-বঙ্গ এবং উত্তর-পূর্ব অংশ, নেপাল এবং ভুটানের দিকেও নজর রাখে।

প্রকল্পের সাধারণ তথ্য:

  • মোট জমি অধিগ্রহণ করা হয়েছে: 32 একর
  • নির্মাণ এলাকা: 7 একর (16,50,000 বর্গফুট) প্রায়।
  • সবুজ এলাকা: প্রায় 15 একর।
  • জলাশয়: প্রায় 10 একর।
  • প্রাথমিক বাজেট: US$ 250 মিলিয়ন (BDT 2,500 কোটি) প্রায়।
  • বিনিয়োগ: স্থানীয় এবং আন্তর্জাতিক
  • স্পন্সর: দেশী এবং বিদেশী
  • ব্যবস্থাপনা: আন্তর্জাতিক ব্যবস্থাপনা দল

মোট স্বাস্থ্য কমপ্লেক্স (মেডিকেল কলেজ সহ হাসপাতাল)

মোট হাসপাতালের জায়গা: 645,000 বর্গফুট, মোট শয্যা: 1,000, জরুরী: 20 শয্যা, OPD: 75 নম্বর, CCU: 20 শয্যা, পোস্ট CCU: 10 শয্যা, SICU: 20 শয্যা, ICU: 45 শয্যা, HDU: 20, এনআইসিইউ শয্যা, ক্যাথ ল্যাব: 2 নম্বর, কার্ডিয়াক ওটি: 2 নম্বর, ওটি: 13 নম্বর, ডায়ালাইসিস ইউনিট: 20 শয্যা, ডায়াগনস্টিক ল্যাব: 5 নম্বর, মেডিকেল ইনস্টিটিউটের জায়গা: .308,773 বর্গফুট, থাকার জায়গা এবং অন্যান্য জায়গা: 696,227 বর্গফুট অ্যাপরো।

মেডিকেল ইনস্টিটিউট কমপ্লেক্স

মহতি এই প্রকল্পের উদ্যোগী যারাঃ


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *


ফেসবুক পেজ ফলো করুন

Categories