মঙ্গলবার, ২২ অক্টোবর ২০২৪, ০২:৩৪ অপরাহ্ন
শিরোনামঃ
অফিসে দীর্ঘক্ষণ বসে কাজ করছেন ! জেনে নিন ক্ষতি কতটা ! সব হাসপাতালে চিকিৎসকদের কর্মবিরতি ঘোষণা চিকিৎসকদের কর্মবিরতি, জরুরি বিভাগসহ সব সেবা বন্ধ ঢামেকে চিকিৎসা সেবায় অবহেলা করলেই আইনানুগ ব্যবস্থা -স্বাস্থ্য সেবা বিভাগ স্বাস্থ্যের ভারপ্রাপ্ত মহাপরিচালক অধ্যাপক রোবেদ আমিন ছড়িয়ে পড়ছে এমপক্স ভাইরাস, বিশ্বব্যাপী জরুরি অবস্থা ডব্লিওএইচওর ঢাকা মেডিকেলে ছাত্র রাজনীতি নিষিদ্ধ ! পঞ্চগড়ে আন্তর্জাতিক মানের সুপার-স্পেশালিটি হেলথ-কেয়ার “নর্থ পয়েন্ট মেডিকেল কলেজ এবং হাসপাতাল-এনপিএমসিএইচ” বাজারে ৬৫ হাজার টাকার ‘ভুয়া’ ক্যান্সার ইনজেকশন দেশে প্রাপ্তবয়স্কদের মধ্যে শতকরা ২৫ ভাগ মানুষ উচ্চ রক্তচাপে ভুগে

মার্কিন প্রমোদতরীতে ৩০০ রোগী অজানা রোগে অসুস্থ

আমেরিকার বিলাসবহুল প্রমোদতরী রুবি প্রিন্সেস। ছবি-সংগৃহীত

আমেরিকার বিলাসবহুল প্রমোদতরী রুবি প্রিন্সেসে তিন শতাধিক আরোহী অজানা রোগে আক্রান্ত হয়ে অসুস্থ হয়ে পড়েছেন। দেশটির কেন্দ্রীয় রোগ নিয়ন্ত্রণ সংস্থা- সিডিসি এ খবর নিশ্চিত করেছে। বলেছে, জাহাজের কর্মী ও যাত্রী মিলিয়ে তিনশ’র বেশি অসুস্থ।

তবে অসুস্থতার কারণ সম্পর্কে কিছুই জানায়নি সিডিসি। শুধু বলা হয়েছে প্রমোদতরীটি টেক্সাস থেকে মেক্সিকো যাওয়ার পথে যাত্রীরা অসুস্থ হয়ে পড়েন। অসুস্থতার কারণ খুঁজে দেখা হচ্ছে।

যাত্রীদের মধ্যে বমি ও ডায়েরিয়ার মতো উপসর্গ দেখা দিয়েছে বলে জানতে পেরেছে সিডিসি। কিন্তু কেন হঠাৎ করে বমি ও ডায়েরিয়ায় আক্রান্ত হলেন যাত্রী এবং প্রমোদতরীর কর্মীরা তা জানা যায়নি বলে জানিয়েছে সিডিসি। পাঁচ মার্চে টেক্সাসে জাহাজটি ফিরে এলে সিডিসির মহামারি বিশেষজ্ঞ এবং স্বাস্থ্য বিশেষজ্ঞরা পরিদর্শনে যান। তাদের প্রতিবেদন দিতে সময় লাগবে।

সিডিসি জানিয়েছে, প্রমোদতরীতে দুই হাজার ৮৮১ জন যাত্রী ছিলেন। তাদের মধ্যে ২৮৪ জন অসুস্থ হয়ে পড়েন। আর এক হাজার ১৫৯ জন ক্রু সদস্যের মধ্যে ৩৪ জন অসুস্থ হয়ে পড়েন। অসুস্থদের কাছ থেকে রক্ত ও মলের নমুনা নেয়া হয়েছে পরীক্ষা করে দেখার জন্য।

রুবি প্রিন্সেসের মুখপাত্র বলেন, পেটের সমস্যার সঙ্গে মেডিকেল সেন্টারে রিপোর্ট করা যাত্রীদের সংখ্যা বৃদ্ধির প্রথম লক্ষণ টের পাওয়ার পরই তাৎক্ষণিকভাবে আমরা ভাইরাসের বিস্তার রোধে অতিরিক্ত উন্নত স্যানিটাইজেশন পদ্ধতি অনুসরণ শুরু করেছি।

এর আগেও রুবি প্রিন্সেস খবরের শিরোনাম হয়েছিলো। ২০২০ সালে এই প্রমোদতরীর শতাধিক যাত্রী কোভিডে আক্রান্ত হয়েছিলেন। তখন জাহাজটিকে নোঙর করতে দেয়নি কোনো দেশ। শেষ পর্যন্ত গ্রিসের উপকূলে গিয়ে আক্রান্তদের চিকিৎসার ব্যবস্থা করা হয়েছিলো।

সূত্র: এনডিটিভি, নিউ ইয়র্ক টাইমস।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *


ফেসবুক পেজ ফলো করুন

Categories