মঙ্গলবার, ২২ অক্টোবর ২০২৪, ০২:৩৭ অপরাহ্ন
শিরোনামঃ
অফিসে দীর্ঘক্ষণ বসে কাজ করছেন ! জেনে নিন ক্ষতি কতটা ! সব হাসপাতালে চিকিৎসকদের কর্মবিরতি ঘোষণা চিকিৎসকদের কর্মবিরতি, জরুরি বিভাগসহ সব সেবা বন্ধ ঢামেকে চিকিৎসা সেবায় অবহেলা করলেই আইনানুগ ব্যবস্থা -স্বাস্থ্য সেবা বিভাগ স্বাস্থ্যের ভারপ্রাপ্ত মহাপরিচালক অধ্যাপক রোবেদ আমিন ছড়িয়ে পড়ছে এমপক্স ভাইরাস, বিশ্বব্যাপী জরুরি অবস্থা ডব্লিওএইচওর ঢাকা মেডিকেলে ছাত্র রাজনীতি নিষিদ্ধ ! পঞ্চগড়ে আন্তর্জাতিক মানের সুপার-স্পেশালিটি হেলথ-কেয়ার “নর্থ পয়েন্ট মেডিকেল কলেজ এবং হাসপাতাল-এনপিএমসিএইচ” বাজারে ৬৫ হাজার টাকার ‘ভুয়া’ ক্যান্সার ইনজেকশন দেশে প্রাপ্তবয়স্কদের মধ্যে শতকরা ২৫ ভাগ মানুষ উচ্চ রক্তচাপে ভুগে

বিশ্ব পরিপাক স্বাস্থ্য দিবস ২০২২

প্রতি বছর ২৯ মে, ‘বিশ্ব পরিপাক স্বাস্থ্য দিবস’ বা World Digestive Health Day (WDHD) পালন করা হয়। হজমক্ষমতা এবং পরিপাকজনিত রোগ বা ব্যাধি সম্পর্কে মানুষকে সচেতন করতে এই দিনটি পালিত হয়। World Gastroenterology Organisation (WGO) এই দিনটি পালনের সিদ্ধান্ত নিয়েছিল।

পেটের বা পরিপাকতন্ত্রের নানা রোগের চিকিৎসা, রোগপ্রতিরোধ, রোগবিস্তার এবং রোগনির্ণয়ের বিষয়ে সচেতনতা বাড়াতে এই দিনটি পালন করা শুরু হয়েছিল।

বিশ্ব পরিপাক স্বাস্থ্য দিবস বা World Digestive Health Day-এর ইতিহাস:

বিশ্ব পরিপাক স্বাস্থ্য দিবস ২৯ মে পালন করা হয়। ২০০৫ সাল থেকে এটি শুরু হয়েছে।তারপর থেকে, WGO প্রতি বছর নিজের সদস্যদের নিয়ে এই দিনটি পালন করে। সারা পৃথিবী জুড়েই পরিপাক সংক্রান্ত নানা অসুখের বিষয়ে মানুষকে সচেতন করার উদ্যোগ নেওয়া হয়। 

বিশ্ব পরিপাক স্বাস্থ্য দিবস বা World Digestive Health Day-এর বিষয়বস্তু বা থিম:

এক এক বছর এক একটি থিমের উপর এই দিনটি পালন করা হয়। এর আগে যেমন ভাইরাল হেপাটাইটিস, ইরিটেবল বাওয়েল সিন্ড্রোম, অন্ত্রের সংক্রমণ এবং পরিষ্কার জলের সঙ্গে পেটের সম্পর্ক, অন্ত্রের প্রদাহ, লিভার ক্যানসারের মতো বিষয়কে থিম হিসাবে বেছে নেওয়া হয়েছিল। এবার বিশ্ব পরিপাক দিবসের থিম হল ‘কলোরেক্টাল ক্যানসার প্রতিরোধ: সুস্থ জীবনে ফিরে আসা।’


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *


ফেসবুক পেজ ফলো করুন

Categories